এশিয়ার একমাত্র বিশ্ববিদ্যালয় হিসেবে ইন্সট্রুমেন্টাল একসেস অ্যাওয়ার্ড পাচ্ছে জবি

প্রকাশিত: ৮:৫৯ পূর্বাহ্ণ, মে ২৮, ২০২০ | আপডেট: ৮:৫৯:পূর্বাহ্ণ, মে ২৮, ২০২০ |

দক্ষিণ এশিয়া তথা এশিয়া মহাদেশের একমাত্র বিশ্ববিদ্যালয় হিসেবে ইন্সট্রুমেন্টাল একসেস অ্যাওয়ার্ড ২০২০ পেতে যাচ্ছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগ।

বুধবার (২৭ মে) সিডিং ল্যাবের ওয়েবসাইটে প্রকাশিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এতথ্য জানানো হয়। এবছর জবিসহ বিশ্বের ১০টি দেশের ১৮ টি বিশ্ববিদ্যালয় এই অ্যাওয়ার্ড পাচ্ছে।

এবিষয়ে জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগের বলেন বিভাগীয় প্রধান ড. দিলারা ইসলাম শরীফ বলেন, আমরা গতবছর আবেদন করেছিলাম এবং বাংলাদেশের প্রথম বিশ্ববিদ্যালয় হিসেবে অ্যাওয়ার্ডটা পাচ্ছি। যে গবেষণা সরঞ্জাম আমরা পাবো, এতে করে একটি উচ্চ মানসম্পন্ন ল্যাব তৈরি করতে পারবো। যা বায়োটেকনোলজিকাল গবেষণার জন্য খুবই গুরুত্বপূর্ণ।

এবিষয়ে জবি উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, আমরা ভাগ্যবান অ্যাওয়ার্ডটা পেয়েছি। এর ফলে আমরা অনেক গুরুত্বপূর্ণ গবেষণা করতে পারবো। এছাড়াও ২টা পিএসআর মেশিনও আমরা পাচ্ছি, কোভিড বা অন্যান্য ভাইরাস জাতীয় রোগের পরীক্ষা আমরা করতে পারবো। সবমিলিয়ে বায়োলজিকাল রিসার্সের একটা বড় অগ্রগতি হবে।

উল্লেখ্য এই অ্যাওয়ার্ডের আওতায় সিডিং ল্যাব বিশ্বের উন্নয়নশীল দেশের বিশ্ববিদ্যালয় ও গবেষণা ইন্সটিটিউটগুলোকে উচ্চমান সম্পন্ন ল্যাব সরঞ্জাম প্রদান করে। এবছর ২০টি দেশের ৫৮ টি বিশ্ববিদ্যালয় আবেদন জমা দেয়।