ওডাব্লুএসডি এশিয়া প্যাসিফিকের আঞ্চলিক সদস্য হলেন ড. অনুপমা

ডিবিবি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১১:০১ পূর্বাহ্ণ, জুলাই ১৫, ২০২১ | আপডেট: ১১:০১:পূর্বাহ্ণ, জুলাই ১৫, ২০২১ |

ইউআইইউর অধ্যাপক ড. হাসিন অনুপমা আজহারী দ্বিতীয়বারের মতো নির্বাহী বোর্ডের ওডাব্লুএসডি এশিয়া প্যাসিফিকের আঞ্চলিক সদস্য হিসাবে নির্বাচিত হয়েছেন।

অর্গানাইজেশন ফর উইমেন ইন সায়েন্স ফর ডেভেলপিং ওয়ার্ল্ড (ওডাব্লুএসডি) একটি আন্তর্জাতিক সংস্থা যা উন্নয়নশীল বিশ্বের কেরিয়ারের প্রতিটি পর্যায়ে মহিলা বিজ্ঞানীদের গবেষণা প্রশিক্ষণ, কেরিয়ার বিকাশ এবং নেটওয়ার্কিংয়ের সুযোগ দেয়। অধ্যাপক ড. হাসিন অনুপমা আজহারী, ২০০৫ সাল থেকে ওডব্লিউএসডির সাথে কাজ করে চলছেন। বিজ্ঞানের নারীদের পরিমাণ ও গুণমান বৃদ্ধিতে সহায়তা করছেন।

তাঁর উৎসর্গ, কঠোর পরিশ্রম এবং আবেগের সম্মানে অধ্যাপক আজহারিকে ২০২১-২০২২ বছরের জন্য এশিয়া প্যাসিফিক অঞ্চলের (দ্বিতীয় মেয়াদে) জন্য নির্বাহী বোর্ডের ওডাব্লুএসডির আঞ্চলিক সদস্য হিসাবে নির্বাচিত করা হয়। আঞ্চলিক সদস্যরা ২২ জুন থেকে ২০২১ সালের ২ জুলাই পর্যন্ত ওপাওট প্ল্যাটফর্ম ব্যবহার করে নির্বাচিত হয়েছিলেন।
তিনি এশিয়া প্যাসিফিকের ওডব্লিউএসডি-র সক্রিয় পূর্ণ সদস্যদের দ্বারা ভোটপ্রাপ্ত ৩৫৫ টির মধ্যে ২০১২ ভোট পেয়েছিলেন।

অধ্যাপক অনুপমা বর্তমানে ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ইউআইইউ) এর বায়োমেডিকাল সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিবিএসই) এর পরিচালক।

ড. আজহারী আইওএমপি (মেডিকেল ফিজিক্সের আন্তর্জাতিক সংস্থা) এবং এএফএমপি আউটসোস্টিং মেডিকেল ফিজিকবিদ অ্যাওয়ার্ড ২০২০ থেকে “আন্তর্জাতিক মেডিকেল ফিজিক্স অ্যাওয়ার্ড ২০১৮” পেয়েছিলেন।

আন্তর্জাতিক মানের মেডিকেল ফিজিক্স শিক্ষার উন্নয়নে তিনি বিভিন্ন দেশকে সহযোগিতা করছেন। তিনি এ বিষয়ে সচেতনতা বাড়াতে স্বাস্থ্য মন্ত্রনালয় এবং অন্যান্য সরকারী ও বেসরকারী সংস্থার সাথে যোগাযোগ করছেন। স্বাস্থ্য পরিসেবা অধিদপ্তর এবং স্বাস্থ্য মন্ত্রলায়ের সাথে কাজ করে তিনি চিকিৎসা পদার্থবিদদের জিও পেতে সক্ষম হন। তিনি সেক্রেটারি জেনারেল, এএফএমপি এবং আলো ভুবন ট্রাস্ট এবং সিইও, দক্ষিণ এশিয়া সেন্টার ফর মেডিকেল ফিজিক্স অ্যান্ড ক্যান্সার রিসার্চ (এসসিএমপিসিআর) হিসাবে কর্মরত আছেন।