জগন্নাথপুরে বহুমাত্রিক জ্যোতির্ময় লেখক হুমায়ুন আজাদের মৃত্যু বার্ষিকী উপলক্ষে সাহিত্য আড্ডা

আলী জহুর ডিবিবি

জগন্নাথপুর সুনামগঞ্জ প্রতিনিধি

প্রকাশিত: ১:৩২ অপরাহ্ণ, আগস্ট ১২, ২০২০ | আপডেট: ১:৩২:অপরাহ্ণ, আগস্ট ১২, ২০২০ |

ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। ‘বহুমাত্রিক জ্যোতির্ময়’ বলেছি। কারণ তিনি বাংলাসাহিত্যের অনেকগুলো ক্ষেত্র আলোকিত করেছেন। ভরিয়ে তুলেছেন মৌলিক কাজের জোছনায়। তিনি কবি, ঔপন্যাসিক, ভাষাবিজ্ঞানী, সমালোচক, প্রাবন্ধিক, কিশোরসাহিত্যিক, অনুবাদক, গবেষক এবং একজন দক্ষ শিক্ষক। তার নিজের লেখক চরিত্রে যুক্ত ছিলো প্রথাবিরোধিতা।
সুনামগঞ্জের জগন্নাথপুর স্টুডেন্টস কেয়ার জগন্নাথপুর এর উদ্যোগে “হুমায়ুন আজাদ- প্রথা বিরোধিতা ও বহুমাত্রিকতা শিরোনামে”  মঙ্গলবার,  স্টুডেন্টস কেয়ার জগন্নাথপুর কার্যালয়ে আব্দুল খালিক উচ্চবিদ্যালয় মার্কেটের তৃতীয় তলায় সাহিত্য আড্ডার আয়োজন করা হয়েছে।
 সাহিত্য আড্ডায় প্রধান আলোচক হিসাবে উপস্থিত ছিলেন কবি, ঔপন্যাসিক ও অনুবাদক মোহাম্মদ মহি উদ্দিন, সাহিত্য আড্ডায় আমন্ত্রিত অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জাকির মোহাম্মদ কবি, গল্পকার ও প্রোগ্রামার অফিসার বিশ্ব সাহিত্য কেন্দ্র আবু খালেদ, জিবলু বিএ অনার্স, এমএ, বাংলা ভাষা ও সাহিত্য, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়,
সাহিত্য আড্ডায় আলোচকবৃন্দ ও উপস্থিত সবার অংশগ্রহণে হুমায়ুন আজাদ’র “প্রথাবিরোধিতা ও বহুমাত্রিকতা” বিষয়ে মুক্ত আলোচনা হয়।
আড্ডায় প্রধান আলোচক মোহাম্মদ মহি উদ্দিন নিজের প্রকাশিত দুটি বই নির্বাচিত ১০০ ইংরেজি কবিতা
দেয়ালের ওপারে দিগন্ত এর ১২ কপি বই স্টুডেন্টস কেয়ার জগন্নাথপুর সহ অংশগ্রহণকারীদের উপহার দেওয়া হয়।
শেষে সংগঠনের সভাপতি মাসুম মিয়ার সমাপনী বক্তব্যের মাধ্যমে সাহিত্য আড্ডার সমাপ্তি ঘটে।