বাংলাদেশের মেডিকেল শিক্ষার্থী দলের বিশ্বজয়

অলিউল ইসলাম ডিবিবি

ঢাবি প্রতিনিধি

প্রকাশিত: ১২:১০ পূর্বাহ্ণ, অক্টোবর ৩, ২০২০ | আপডেট: ১২:৩৯:পূর্বাহ্ণ, অক্টোবর ৩, ২০২০ |

সমগ্র বাংলাদেশ যখন করোনার প্রকোপে অনেকটা স্তব্ধ দিন পার করছে তখনই পুরো দেশের মুখ উজ্জ্বল করে বিজয় ছিনিয়ে এনেছে দেশের মেডিকেল শিক্ষার্থীরা । পর্তুগালের পোর্তোতে আয়োজিত ইয়েস ( YES-Young European Scientist ) মিটিং এর ১৫তম আসরে ‘পাবলিক হেলথ এন্ড মেডিকেল ইনফরমেশন’ বিভাগে বৈজ্ঞানিক গবেষণা নিয়ে ৫ম বর্ষের শিক্ষার্থীদের একটি দল প্রতিযোগিতায় অংশগ্রহণ করে প্রথম স্থান লাভ করেছে । মেডিকেলের শিক্ষার্থীদের দলটি মূলত অটিজম নিয়ে গবেষণা পত্র তৈরি করে । তাঁদের গবেষণা পত্রটির প্রতিপাদ্য ছিল “Knowledge of Autism Spectrum Disorder Among Second to Fourth phase MBBS Student Of Bangladesh”।

ময়মনসিংহ্ মেডিকেল কলেজের মুমতাহিনা ফাতিমা, আলভী আহসান, রাইসা নাওয়াল মাহবুব এবং চট্টগ্রাম মেডিকেল কলেজ থেকে মোস্তফা আরাফাত ইসলাম দলবদ্ধভাবে গবেষণাটি করেন । দলের পক্ষে YES meeting এ গবেষণা পত্রটির রেকর্ড উপস্থাপন করেন মুমতাহিনা ফাতিমা । গবেষণাটি পরিচালনার জন্য সার্বিক সহোযোগিতা করেন সহকারী অধ্যাপক ডাঃ কামরুল হাসান, অধ্যাপিকা ডাঃ ফাতেমা আশরাফ এবং অধ্যাপিকা শারমিন ইয়াসমিন । YES – Youth European Scientist – Meeting গত ১৭ থেকে ২০শে সেপ্টেম্বের পর্তুগালের পোর্তোতে অনুষ্ঠিত হয় । করোনা মহামারীর কারণে এবারের আসরটি ভার্চুয়াল মাধ্যমে আয়োজন করা হয় ।

উল্লেখ্য , মেডিকেল শিক্ষার্থীদের এই দলটি ভারতের ‘ইন্ডিয়া অটিজম সেন্টার’ আয়োজিত ‘আন্তর্জাতিক অটিজম কনফারেন্স-২০২০’ এ অটিজম বিষয়ক গবেষণামূলক পোস্টার প্রদর্শনীতে বিশ্বের অনেক দেশের অটিজম সংশ্লিষ্ট গবেষকদের পেছনে ফেলে শ্রেষ্ঠত্ব অর্জন করেছিল।