বিশ্ব শিক্ষক দিবস আজ

ডিবিবি

ডেস্ক

প্রকাশিত: ৮:৪১ পূর্বাহ্ণ, অক্টোবর ৫, ২০২০ | আপডেট: ৮:৪১:পূর্বাহ্ণ, অক্টোবর ৫, ২০২০ |

আজ ৫ অক্টোবর,বিশ্ব শিক্ষক দিবস। প্রতি বছরের ন্যায় এ বছরও বাংলাদেশে যথাযথ মর্যাদায় দিবসটি পালিত হবে। ইউনেসকো এবার দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করেছে ‘সংকটে নেতৃত্বদাতা, ভবিষ্যতের রূপদর্শী শিক্ষক’।

‘বিশ্ব শিক্ষক দিবস ২০২০ জাতীয় উদযাপন কমিটি’ বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক সংগঠন এবং শিক্ষক প্রতিনিধিদের নিয়ে সোমবার বিকেলে এক জাতীয় ভার্চুয়াল মত বিনিময় সভার আয়োজন করেছে।

সভায় স্বাগত বক্তব্যে রাখবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও বিশ্ব শিক্ষক দিবস ২০২০ জাতীয় উদযাপন কমিটির পৃষ্ঠপোষক অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। সভায় সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার, গণসাক্ষরতা অভিযানের পরিচালক ও তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা রাশেদা কে. চৌধুরী ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন অর রশিদ। সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করবেন বিশ্ব শিক্ষক দিবস ২০২০ জাতীয় উদযাপন কমিটির সমন্বয়ক অধ্যক্ষ কাজী ফারুক আহমেদ।

বিশ্ব শিক্ষক দিবস ২০২০ জাতীয় উদযাপন কমিটি জানিয়েছে, জাতীয় ভার্চুয়াল মত বিনিময় সভা ছাড়াও এদিন আট বিভাগীয় সদরে নির্ধারিত শিক্ষাপ্রতিষ্ঠানের সামনে অথবা ক্যাম্পাস অভ্যন্তরে মাস্ক পরিহিত সীমিত সংখ্যক শিক্ষকদের বিশ্ব শিক্ষক দিবসের ব্যানার হাতে অর্ধঘন্টার জন্য অবস্থান করবেন। এছাড়াও থাকছে নিজ প্রাতিষ্ঠানের সহকর্মী শিক্ষকবৃন্দ, নিকটস্থ ও পার্শ্ববতী প্রতিষ্ঠানগুলোর শিক্ষক, আঞ্চলিক ও জেলা পর্যায়ের সাংগঠনিক নেতৃবৃন্দের সাথে শুভেচ্ছা বিনিময়, কেন্দ্রীয় নেতৃবৃেন্দর পক্ষ থেকে বিভাগীয় ও জেলা নেতৃবৃন্দের কাছে পেশাগত উন্নয়নের অগ্রগতি বর্ণনা এবং বর্তমান ও অবসর গ্রহণকারী শিক্ষক নেতৃবৃন্দের জাতীয় সংবাদ মাধ্যমে তথ্যপূর্ণ লেখা প্রকাশের ব্যবস্থা গ্রহণ ও সাক্ষাৎকার প্রদান ইত্যাদি।

বিশ্বের সব শিক্ষকের অবদানকে স্মরণ করার জন্য জাতিসংঘের অঙ্গ সংস্থা ইউনেসকোর ডাকে এ দিবসটি পালন হয়ে থাকে। ১৯৯৪ সাল থেকে প্রতিবছর ৫ অক্টোবর বিশ্বব্যাপী পালিত হয়ে আসছে বিশ্ব শিক্ষক দিবস।