বেনাপোলে পার্সেল ভ্যানে পণ্য আমদানি শুরু

প্রকাশিত: ৯:৪০ পূর্বাহ্ণ, জুলাই ১৪, ২০২০ | আপডেট: ৯:৪০:পূর্বাহ্ণ, জুলাই ১৪, ২০২০ |

দেশের সর্ববৃহৎ স্থলবন্দর বেনাপোলে রেলে ভারত থেকে পার্সেল ভ্যানের মাধ্যমে পণ্য আমদানি শুরু হয়েছে। ৩ শ ৩৬ মেট্রিক টনের একটি শুকনা মরিচের দুটি চালান নিয়ে সোমবার (১৩ জুলাই) সন্ধ্যায় পার্সেল ভ্যানটি ভারতের বাণিজ্যিক শহর কলকাতা থেকে বেনাপোল বন্দরে প্রবেশ করে। পরে রেল বিভাগ ও কাস্টমসের আনুষ্ঠানিকতা শেষে রাতে পণ্য চালানটি খালাস হয়।

পণ্যের আমদানিকারক ঢাকার হাফিজ কর্পোরেশন ও রেপসাল ট্রেডিং। দুটি চালানে প্রায় ৩ শ ৩৬ মেট্রিক টন শুকনা মরিচ আমদানি হয়। আমদানি পণ্যের খালাসকৃত সিএন্ডএফ এজেন্ট বেনাপোলের মোশারফ ট্রেডার্স ও আলম এন্টারপ্রাইজ।

মোশারফ ট্রেডার্সের ম্যানেজার মোস্তাফা জানান, আগে ছোটখাটো ব্যবসায়ীরা রেলে পণ্য আমদানি করতে পারতেন না। কারণ একটি ওয়াগানে যে পরিমাণ পণ্য পরিবহন করা হোক না কেন পুরো ওয়াগানের ভাড়া তাদের গুনতে হতো। এখন রেলে পার্সেল ভ্যানের মাধ্যমে ছোটখাটো ব্যবসায়ীরাও তাদের চাহিদা মত পণ্য আমদানি করতে পারবেন।

বেনাপোল চেকপোস্ট কার্গো শাখার এআরও শামিম আহমেদ বলেন, ভারত থেকে ওয়াগানে আসা দুটি চালান বেনাপোল কাস্টমস এর আনুষ্ঠানিকতা শেষে ছাড়ের প্রস্তুতি চলছে।

বেনাপোল রেলওয়ের ষ্টেশন মাস্টার সাইদুর রহমান জানান, এই প্রথম রেল পথে পার্সেল ভ্যানের মাধ্যমে পণ্য আমদানি হলো। এতে সুবিধা বাড়ায় ব্যবসায়ীরা এ পথে বাণিজ্যে ঝুঁকবে। ফলে তারা যেমন লাভবান হবেন তেমনি রেল বিভাগেরও রাজস্ব আয় বাড়বে।