ভাষা আন্দোলন নিয়ে সেমিনার কাল ১১টায়

মো. রাকিবুল হাসান

গবি প্রতিনিধি

প্রকাশিত: ৮:০১ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৭, ২০২১ | আপডেট: ৮:৫৪:অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৭, ২০২১ |

মায়ের ভাষার গুরুত্ব উপলব্ধি করে সাভারের গণ বিশ্ববিদ্যালয়ে (গবি) ‘বাংলা ভাষা আন্দোলন এবং তার পূর্বাপর’ বিষয়ক কর্মশালার আয়োজন করা হয়েছে। আগামীকাল সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনের সভাকক্ষে কর্মশালাটি অনুষ্ঠিত হবে।

রাজনীতি ও প্রশাসন বিভাগের উদ্যোগে আয়োজিত কর্মশালায় সভাপতিত্ব করবেন বিভাগের সাবেক প্রধান অধ্যাপক আতাউর রহমান খান। বাংলা ভাষা আন্দোলনের মূল প্রবন্ধ পাঠ করবেন আয়োজক বিভাগের প্রধান ড. রাহমান চৌধুরী। স্বাগত বক্তব্য রাখবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (চলতি দায়িত্ব) অধ্যাপক ডা: লায়লা পারভীন বানু।

কর্মশালার বিষয়ে আয়োজক বিভাগের প্রধান ড. রাহমান চৌধুরী বলেন, ভাষা আন্দোলনের অনেক বিষয় আমাদের অজানা। গতানুগতিকভাবে প্রতিবছর আমরা একই বিষয়েই আলোচনা করে আসছি। কিন্তু অনেক ইতিহাস রয়েছে যেগুলো সামনে আসে না। সেই বিষয়গুলোই আমরা তুলে ধরার চেষ্টা করবো।

এতে আলোচক হিসেবে রয়েছেন বাংলা বিভাগের সিনিয়র প্রভাষক কয়েস আহমেদ, ইংরেজি বিভাগের সিনিয়র প্রভাষক আফরোজা সিদ্দিকা, আইন বিভাগের সহকারী প্রভাষক মো. আল-আমিন এবং সমাজবিজ্ঞান ও সমাজকর্ম বিভাগের প্রভাষক সুজন মিয়া।

জানা যায়, গত ১৭ ফেব্রুয়ারি রাজনীতি ও প্রশাসন বিভাগের উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের অন্যতম ট্রাস্টি ডা. জাফরুল্লাহ্ চৌধুরীর ‘সুশাসনের জন্য পাঁচ প্রস্তাব’ শীর্ষক মতবিনিময় সভার আয়োজন করা হয়।