মোদিবিরোধী বিক্ষোভ: ৩ দিনে ঝরল ১৩ প্রাণ

ডিবিবি

ডেস্ক

প্রকাশিত: ৭:৫৫ পূর্বাহ্ণ, মার্চ ২৯, ২০২১ | আপডেট: ৭:৫৫:পূর্বাহ্ণ, মার্চ ২৯, ২০২১ |

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরকে কেন্দ্র করে দেশব্যাপী হেফাজতে ইসলাম বাংলাদেশের প্রতিবাদ কর্মসূচিতে এখন পর্যন্ত ১৩ জনের প্রাণহানী হয়েছে। নরেন্দ মোদির বাংলাদেশে আগমনের পর গত শুক্রবার থেকে রবিবার সন্ধ্যা পর্যন্ত গণমাধ্যমে আসা খবরের বিশ্লেষণে এ তথ্য উঠে এসেছে। তবে এ সংখ্যাটা আরও বেশি বলে দাবি করেছেন সংগঠনটির আমির আল্লামা আল্লামা জুনাইদ বাবুনগরী।

হেফাজত আমিরের দাবি, হাটহাজারীতে নিহত চারজনসহ এখন পর্যন্ত সারাদেশে সংগঠনটির ১৬ জন নেতাকর্মীর মৃত্যু হয়েছে। নিহতদের পরিবারকে ক্ষতিপূরণ দিতে হবে। একইসঙ্গে এতে অনেক নেতাকর্মী আহত হয়েছেন। তাদের চিকিৎসার ব্যবস্থা করতে হবে। এছাড়া গত দুদিনে গ্রেফতার হওয়াদের অবিলম্বে মুক্তি দেয়ারও দাবি জানিয়েছেন তিনি।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠানে যোগ দিতে গত শুক্রবার (২৬ মার্চ) সকাল ১১টার দিকে ঢাকায় এসে পৌঁছান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এদিকে তার এ সফরকে কেন্দ্র করে বেশ কয়েকদিন থেকে দেশের বিভিন্ন জায়গায় প্রতিবাদ-সমাবেশ করে আসছে একাধিক সংগঠন। সর্বশেষ মোদির আগমনের পর শুক্রবার জুমার নামাজের শেষে বিক্ষোভ করে হেফাজতে ইসলাম। এতে ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটে। পরে এ সংঘর্ষের উত্তাপ দেশব্যাপী ছড়িয়ে পড়ে।