সেনাপ্রধানের দায়িত্ব নিলেন জেনারেল শফিউদ্দিন

ডিবিবি

ডেস্ক

প্রকাশিত: ৩:৩০ অপরাহ্ণ, জুন ২৪, ২০২১ | আপডেট: ৩:৩০:অপরাহ্ণ, জুন ২৪, ২০২১ |

দেশের ১৭তম সেনাপ্রধান হিসেবে দায়িত্ব নিয়েছেন জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ। তিনি আগামী তিন বছর সেনাপ্রধান হিসেবে দায়িত্ব পালন করবেন।

বৃহস্পতিবার (২৪ জুন ) সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে তিনি জেনারেল র‍্যাংক ব্যাজ পরেন।

এর মধ্য দিয়ে সেনাপ্রধান হিসেবে নতুন দায়িত্ব শুরু করেন তিনি। জেনারেল শফিউদ্দিন আগামী তিন বছর সেনাপ্রধান হিসেবে বাংলাদেশ সেনাবাহিনীকে নেতৃত্ব দেবেন।

এস এম শফিউদ্দিন আহমেদ নবম লং কোর্সের মাধ্যমে কমিশন্ড অফিসার হিসেবে বাংলাদেশ সেনাবাহিনীতে যোগ দিয়েছিলেন। ১৯৮৩ সালের ২৩ ডিসেম্বর তিনি পদাতিক কোরে কমিশন লাভ করেছিলেন। এরপর থেকে সেনাবাহিনীতে বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন। এর মধ্যে ২০১২ সালে শফিউদ্দিন আহমেদ ১৯ পদাতিক ডিভিশনের জেনারেল অফিসার কমান্ডিং (জিওসি) হিসেবে দায়িত্ব পান।

এছাড়া তিনি লজিস্টিকস এরিয়া, একটি পদাতিক ব্যাটালিয়ন, বাংলাদেশ মিলিটারি একাডেমিতে (বিএমএ) ব্যাটালিয়ন কমান্ডার, একটি পদাতিক ব্রিগেড ও সেনাসদর প্রশিক্ষণ পরিদফতরের পরিচালক পদে সাফল্যের সঙ্গে দায়িত্ব পালন করেছেন। ২০১৯ সালের আগস্ট মাসে মেজর জেনারেল থেকে লেফটেন্যান্ট জেনারেল পদে পদোন্নতি পান শফিউদ্দিন আহমেদ। ওই সময় তাকে আর্মি ট্রেনিং অ্যান্ড ডকট্রিন কমান্ডের (অ্যার্টডক) জিওসি’র দায়িত্ব দেওয়া হয়। পরে গত বছরের ডিসেম্বরে তাকে ওই দায়িত্ব থেকে কোয়ার্টার মাস্টার জেনারেল (কিউএমজি) হিসেবে দায়িত্ব দিয়ে সেনা সদর দফতরে নিয়ে আসা হয়।

তিনি তার চাকরি জীবনে বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজের (বিআইআইএসএস) মহাপরিচালক এবং ন্যাশনাল ডিফেন্স কলেজের সিনিয়র ডাইরেক্টিং স্টাফ হিসেবেও দায়িত্ব পালন করেছেন। গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন সেন্ট্রাল অফ্রিকান রিপাবলিকে জাতিসংঘ শান্তিরক্ষী মিশনের ডেপুটি ফোর্স কমান্ডার হিসেবে।