বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর নিয়োগ বিজ্ঞপ্তি

প্রকাশিত: ৩:৩৫ অপরাহ্ণ, এপ্রিল ৫, ২০১৯ | আপডেট: ৩:৪০:অপরাহ্ণ, এপ্রিল ৫, ২০১৯ |

বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীতে সাধারণ আনসারের শূন্য পদ পূরণের লক্ষ্যে অস্থায়ী ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। এই সম্পর্কে একটি নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে । তবে এইবার নিয়োগ হবে শুধু পুরুষ।

সাধারণ আনসার পদের জন্য আবেদন করার যোগ্যতা:-

১. লিঙ্গ:  পুরুষ

২. বয়স ২৯ মার্চ ২০১৯ তারিখে সর্বনিম্ন ১৮ এবং ০৭ এপ্রিল ২০১৯ তারিখে সর্বোচ্চ ৩০ বছর গ্রহণযোগ্য

৩. সর্বনিম্ন উচ্চতা: ৫ ফুট এবং ৪ ইঞ্চি

৪. সর্বনিম্ন বুকের মাপ (স্বাভাবিক-সম্প্রসারিত) ৩০-৩২ ইঞ্চি

শিক্ষাগত যোগ্যতা: জেএসসি পরীক্ষায় উত্তীর্ণ।

বেতন ও সুযোগ সুবিধা: প্রশিক্ষণ শেষে অঙ্গীভূত হলে মাসিক ১৩,০৫০/ টাকা (সমতল এলাকায়) এবং ১৪,২০০/ টাকা (পার্বত্য এলাকায়) ভাতা প্রাপ্য হবেন।

৯,৭৫০/- টাকা হারে বছরে ২টি উৎসব ভাতা।

দুই ইউনিট রেশন ভর্তূকি মূল্যে।

কর্তব্য অবস্থায় মৃত্যুবরণ করলে ৫ লাখ টাকা এবং স্থায়ী পঙ্গুত্ব বরণ করলে ২ লাখ টাকা আর্থিক সহায়তা।

আবেদনের নিয়ম:

ইউনিয়ন ডিজিটাল সেন্টার অথবা যে কোনও অন-লাইন সুবিধা সম্পন্ন কম্পিউটার থেকে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর ওয়েব সাইট (www.ansarvdp.gov.bd) এ ‘সাধারণ আনসার মৌলিক প্রশিক্ষণের আবেদন’ লিংকে ক্লিক করে আবেদনপত্র পূরণ করে দাখিল করা যাবে।

আবেদনের সময়সীমা:

০৭ এপ্রিল ২০১৯ তারিখ রাত ১২টা পর্যন্ত আবেদন করা যাবে। অন-লাইন রেজিস্ট্রেশন ফি ২০০টাকা।

নির্বাচন পদ্ধতি :

প্রার্থীদের প্রথমে প্রাথমিক বাছাই বা শারীরিক পরীক্ষার জন্য নির্দিষ্ট কেন্দ্রে উপস্থিত হতে হবে। শারীরিক পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের সনদ যাচাইয়ের পর লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

প্রার্থীদের ৫০ নম্বরের লিখিত ও ১০ নম্বরের মৌখিক পরীক্ষা নেওয়া হয়। তবে এবার কত নম্বরের পরীক্ষা নেওয়া হবে, বিষয়টি এখনো প্রক্রিয়াধীন।

লিখিত পরীক্ষায় বিষয় থাকবে চারটি-বাংলা, ইংরেজি, গণিত ও সাধারণ জ্ঞান। মৌখিক পরীক্ষায় প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা, আচরণ, নিজ জেলা, সাধারণ জ্ঞান ইত্যাদি বিষয়ে প্রশ্ন করা হবে।

প্রয়োজনীয় কাগজপত্র :

লিখিত পরীক্ষায় অংশগ্রহণকারী প্রার্থীদের নির্বাচন কমিটির কাছে শিক্ষাগত যোগ্যতার মূল/সাময়িক সনদের ফটোকপি, জাতীয় পরিচয়পত্রের ফটোকপি, চারিত্রিক সনদের মূল কপি, নাগরিকত্ব সনদের মূল কপি, অভিভাবকের সম্মতিসূচক সনদ, অনলাইন রেজিস্ট্রেশনের প্রবেশপত্রের মূল কপি, পাসপোর্ট সাইজের ৪ কপি সত্যায়িত রঙিন ছবিসহ বিজ্ঞপ্তিতে উল্লেখিত প্রয়োজনীয় কাগজপত্র জমা দিতে হবে।

জেলাভিত্তিক পদের সংখ্যা ও নির্বাচন কেন্দ্র :